এনামুল হক নাবিদ, আনোয়ারা থেকে:

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় নির্মিত হয়েছে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম। উপজেলার ৫নং ববরুমছড়া ইউনিয়নের ভরাশঙ্খ খালে দেশের প্রথম এই ড্যাম নির্মান করা হয়েছে। কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এ ড্যাম নির্মাণ করেছে।

আধুনিক এই প্রযুক্তি নির্ভর ড্যাম নির্মাণের ফলে কৃষিতে ফসল উৎপাদনে সংগঠিত হবে নতুন এক কৃষি বিপ্লব। কৃষিবিদরা মনে করেন,আধুনিক প্রযুক্তির এ হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের ফলে উজান থেকে শিকলবাহা খাল হয়ে আসা মিঠা পানি সংরক্ষণ ও ভাটিতে সাগর থেকে শঙ্খ হয়ে আসা লোনাপানির অনুপ্রবেশ প্রতিরোধ করে ফসল রক্ষা করা সম্ভব হবে। ফলে আনোয়ারার বরুমচড়া, বারখাইন, হাইলধর, বটতলী ইউনিয়নে সম্প্রসারিত হবে সেচ সুবিধা। যার ফলে এসব অঞ্চলে কৃষিতে বড় ধরণের পরিবর্তন আসবে।

উপজেলা কৃষি অধিদফতর সূত্র জানায়, হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের ফলে সেচ সুবিধার আওয়তায় আসবে অনবাধি আরো ৩ হাজার হেক্টর জমি। এতে ধান উৎপাদন বৃদ্ধি পাবে ১৩ হাজার মেট্রিক টন । সরকারি ধরে যার বাজার মূল্য হবে ৩৩ কোটি ৮০ লক্ষ টাকা।

বিএডিসি সূত্র জানা যায়,বাংলাদেশে সর্বমোট রাবার ড্যাম রয়েছে ৬৭টি। এর মধ্যে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যামটি আনোয়ারাই নির্মিত হয়েছে। ২ বছর মেয়াদে প্রকল্প বাস্তবায়নে ২০১৭ সালের ২৫ ডিসেম্বর প্রকল্প কাজের আনুষ্ঠানিকভাবে চীনের সরকারি প্রতিষ্ঠান বেইজি আইডব্লিউএইচআর করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিএডিসির তত্ত্বাবধানে ২১ কোটি টাকা ব্যয়ে চীনের সরকারি প্রতিষ্ঠান বেইজি এই প্রকল্প বাস্তবায়ন করেছে। নির্মিত ড্যামটি ৩৮ মিটার দীর্ঘ এবং উচ্চতা ৪ মিটার। এতে হাইড্রোলিক ড্যামে ৫টি হাইড্রোলিক জ্যাক সংযুক্ত রয়েছে। এ ড্যাম কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। গত ১১ অক্টোবর কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়ালি এক অনুষ্ঠানের মাধ্যমে এই ড্যামের আনুষ্টানিকভাবে উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক ও ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ।

হাইড্রোলিক এলিভেটর ড্যামটি নির্মানের ফলে আনোয়ারায় চাষাবাদে প্রভাব কতটুকু প্রভাব পড়বে তা নিয়ে কথা হয় উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামানের সাথে। তিনি বলেন, আনোয়ারা একটি কৃষি সমৃদ্ধ উপজেলা। কৃষির সম্ভাবনা কাজে লাগাতে ভর্তুকি দিয়ে সরকার নানা উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সাগরের লবনাক্ত পানি প্রবেশ বন্ধ করতে প্রযুক্তি নির্ভর সরকার এই রাবার ড্যাম নির্মাণ করা করেছে।

তিনি আরো বলেন,প্রযুক্তি নির্ভর হাইড্রোলিক এলিভেটর ড্যামটি নির্মাণের ফলে উপজেলা কৃষি আরো সম্ভাবনাময় হয়ে উঠবে। উৎপাদ বৃদ্ধি পাবে রেকর্ড সংখ্যক। যা অর্থনীতি সমৃদ্ধিতে বিরাট ভূমিকা রাখবে।