স্টাফ রিপোর্টার: 
করোনার রোষ শুরু হয়েছে চট্টগ্রামে। গত ২৪ ঘন্টায় ১২৭০ জনের নমুনা পরীক্ষায় ২৪২ জন করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ২০০ জন। জুন মাসের পর গত পাঁচমাসে চট্টগ্রামে এটিই সর্বোচ্চ সংক্রমণ।

সোমবার দুপুরে এমন তথ্য দিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গত ৫ দিনের সংক্রমণ থেকে ধারণা করা হচ্ছে চট্টগ্রামে করোনার দ্বিতীয় ওয়েভ শুরু হয়ে গেছে। স্বাস্থ্যবিধি না মানায় ক্রমেই সংক্রমণ বাড়ছে।

তিনি বলেন, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় পাঁচ মাসের রেকর্ড ছাড়িয়ে একদিনে সংক্রমণ ২৪২ জনে পৌছেছে। এদিন সরকারি-বেসরকারি আটটি ল্যাবে ১২৭০ জনের নমুনা পরীক্ষা করে ২৪২ জনের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর আগে গত ৮ জুলাই সর্বোচ্চ ২০৯ জনের করোনা শনাক্ত দেখেছিল চট্টগ্রাম।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী ২৩ হাজার ৮৭০ জনে দাড়িয়েছে। এদের মধ্যে নগরের রোগী ১৭ হাজার ৮৫১ জন এবং ৬ হাজার ১৯ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১৩ জন। যাদের ২১৯ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ২১ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৬৭৪ জন।

সিভিল সার্জনের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এ বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ২৭৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৪ জনের দেহে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৫৬ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৫৯ জনের দেহে। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৪২ জনের নমুনাপরীক্ষা করে ৯ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৮ জনের নমুনা পরীক্ষা করে ৫৮ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়। নগরের বেসরকারি ই¤েপরিয়াল হাসপাতাল ল্যাবেও ১৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৪৬ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৭৩ জনের করোনা পরীক্ষা করে ৫০ জন করোনা শনাক্ত হন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৩১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬ জনের নমুনা পরীক্ষা করে সেগুলোতে করোনা নেগেটিভ আসে। চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

শুচ/ইখ