স্টাফ রিপোর্টার :
চট্টগ্রামের ১০ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসেম্বরে। এ জন্য প্রস্তুতি শুরু করেছে জেলা নির্বাচন অফিস। চলছে পৌরসভাগুলোর ভোট কেন্দ্রের কাজ।

এমন তথ্য জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান। তিনি বলেন, চট্টগ্রামে ১৫ পৌরসভার মধ্যে আগামী ডিসেম্বরে ১০টিতে নির্বাচন হবে। পৌরসভাগুলো হচ্ছে- সীতাকুণ্ড, মিরসরাই, বারৈয়ারহাট, রাঙ্গুনিয়া, রাউজান, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, বাঁশখালী ও সন্দ্বীপ।

এসব পৌরসভার খসড়া ভোট কেন্দ্রের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। যাচাই-বাছাই ও শুনানি শেষে ১৫ তারিখ চূড়ান্ত ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

তিনি জানান, বাকী ৫টি পৌরসভার মধ্যে ফটিকছড়ি পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ২০২২ সালে। নাজিরহাট পৌরসভার মেয়াদপূর্ণ হবে ২০২৩ সালে। ২০১৯ সালে বোয়ালখালী পৌরসভার মেয়াদপূর্ণ হলেও মামলার কারণে এখনো পর্যন্ত নির্বাচন করা সম্ভব হয়নি।

২০১২ সালে হাটহাজারী পৌরসভা গঠিত হলেও এখনো পর্যন্ত সীমানা বিরোধ নিয়ে মামলার কারণে নির্বাচন হচ্ছে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছেন। এদিকে নবগঠিত দোহাজারী পৌরসভা নির্বাচনের এখনো দিন-তারিখ ঠিক হয়নি।

জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা জানান, ডিসেম্বরে পৌরসভা নির্বাচনের জন্য সকল প্রস্তুতি নিয়ে কাজ চলছে। এরমধ্যে চট্টগ্রামের কোন কোন পৌরসভায় নির্বাচন করা যাবে এরকম একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকাটি নির্বাচন কমিশনে প্রেরণ করা হয়েছে।

শুচ/ইখ