স্টাফ রিপোর্টার :
পানামার পতাকাবাহী এমভি নিউ কারেজ জাহাজে জেসি ইকেটার নামে ফিলিপাইনের এক নাবিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জাহাজটি চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ জেটিতে নোঙর করার পর নিয়ন্ত্রণ কক্ষে খবর দেওয়া হলে বন্দর হাসপাতালের চিকিৎসকের তত্ত্বাবধানে লাশটি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মৃত নাবিক জেসি ইকাতার (৫২) ওই জাহাজের সেকেন্ড অফিসার পদে কর্মরত ছিলেন। তিনি ফিলিপাইনের নাগরিক।

এমভি নিউ কারেজ জাহাজের স্থানীয় প্রতিনিধি গ্রেট ওশান শিপিং লাইনসের অ্যাডভাইজার ক্যাপ্টেন সোহেল হাসনাত জানান, জাতিসংঘের পাঠানো পণ্য নিয়ে জাহাজটি গত ১০ নভেম্বর চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙরে আসে। বৃহস্পতিবার জাহাজটি বন্দরের জেটিতে আসে। এর আগে গত ২৪ অক্টোবর জাহাজটি দক্ষিণ আফ্রিকার একটি বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেয়। ২৪ অক্টোবরই জাহাজে জেসি ইকাতারের মৃত্যু হয়। এরপর লাশ জাহাজে ফ্রিজিং করে রাখা হয়। তার কোভিড ও ম্যালেরিয়া টেস্ট করা হয়েছে। পরীক্ষায় কোভিড নেগেটিভ এসেছে। জটিল ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন বলে ডাক্তার জানিয়েছেন। একই জাহাজের আরও ২০ নাবিকের কোভিড টেস্ট করা হয়েছে। সবাই নেগেটিভ এসেছেন। তারা সবাই সুস্থ আছেন।

এদিকে লাশ উদ্ধারের পর গ্রেট ওশান শিপিং লাইনের পক্ষ থেকে বন্দর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। পুলিশ লাশ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে। পুলিশ অনাপত্তিপত্র দিলে লাশ ফ্লাইটের মাধ্যমে ফিলিপাইনে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ক্যাপ্টেন সোহেল হাসনাত।

শুছ/ইখ