স্টাফ রিপোর্টার :

সুন্দরবন ও ম‌হেশখালীর পর এবার বাঁশখালীতে জলদস‌্যু দল আত্নসমর্পণ কর‌তে যা‌চ্ছে। আগামী ১২ ন‌ভেম্বর ২০ইং বৃহস্প‌তিবার বাঁশখালী আদর্শ উচ্চ বিদ‌্যালয় মা‌ঠে বেলা ১১ টায় আনুষ্টা‌নিক ভা‌বে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামা‌লের হা‌তে অস্ত্র ও গোলাবারুদ তু‌লে দি‌য়ে আত্নসমর্পণ ক‌রবে ব‌লে নি‌শ্চিত ক‌রে‌ছেন র‌্যাব-৭ সদরদপ্তর।

র‌্যাব সূ‌ত্র জা‌নি‌য়ে‌ছে গভীর সমুদ্র এবং সমুদ্র উপকুলবর্তী সাগর এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনীর অব‌্যাহত অ‌ভিযা‌নে টিক‌তে না পে‌রে ডাকাত ও জলদস‌্যু দ‌লের সদস‌্যরা আত্নসমর্পণ কর‌তে বাধ‌্য হ‌চ্ছে। এর আ‌গে সুন্দরবন এলাকায় এক দফা এবং কক্সবাজারের মহ‌শেখালী‌তে দুদফা ডাকাত ও জলদস‌্যু দলের সদস‌্যরা আত্নসমর্পণ ক‌রে।

এ ব‌্যাপা‌রে বাঁশখালী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মো‌মেনা আক্তার ব‌লেন, স্বরাষ্ট্রম‌ন্ত্রী, স্বরাষ্ট্র স‌চিব, পু‌লি‌শের আই‌জি‌পি, র‌্যা‌বের ডিআইজি জেলা প্রশাসক চট্টগ্রাম ও বাঁশখালীর মাননীয় সাংসদ বি‌ভিন্ন পর্যা‌য়ের উর্ধতন প্রশাস‌নিক কর্মকর্তাবৃন্দ উপ‌স্থিত থাকার কথা র‌য়ে‌ছে।

স্বরাষ্ট্রম‌ন্ত্রী আগম‌ন উপল‌ক্ষে বাঁশখালী চাম্বল হাইস্কুল মা‌ঠে ই‌তিম‌ধ্যে হ‌্যা‌লিপ‌্যাড নির্মাণ করা হ‌য়ে‌ছে। বি‌ভিন্ন সূত্রে জানা‌ গে‌ছে বাঁশখালী‌তে আত্নসমর্পণ অনুষ্টা‌নে ৪০ জ‌নের অ‌ধিক ডাকাত বা জলদস‌্যু সদস‌্যরা তা‌দের অ‌বৈধ অস্ত্র সস্ত্র সহ আত্নসমর্পণ কর‌তে যা‌চ্ছে। আত্নসমর্পণের পূর্ব পর্যন্ত বাঁশখালী‌র সকল ডাকাত ও জলদস‌্যুদেরকে ক‌ঠোর প্রশাস‌নিক নজরদা‌রি‌তে রাখা হ‌য়ে‌ছে । এরা কি প‌রিমাণ অস্ত্র সরকা‌রের কা‌ছে জমা‌দে‌বে এই নি‌য়ে সর্বমহ‌লে কৌতুহল বিরাজ কর‌ছে।।

উ‌ল্লেখ‌্য ২০১৬ সা‌লের ৩১ শে মে মাষ্টারবা‌হিনীর সদস‌্যদের মাধ‌্যমে সুন্দরবনে বন ও জলদস‌্যু দ‌লের আত্নসমর্পণ শু‌রু হয়। এর পর সুন্দরবন এলাকায় প্রায় আড়াই বছ‌রে মোট ৩২ জলদস‌্যু আত্নসমর্পণ ক‌রে। সর্বশেষ আত্নসমর্পণের ঘটনা ঘ‌টে ২০১৮ সা‌লের ১ ন‌ভেম্বর। সে দিন ৬ টি দল আত্নসমর্পণ ক‌রে। ওই দিন প্রধানম‌ন্ত্রি শেখ হা‌সিনা ভি‌ডিও কনফা‌রেন্স সুন্দরবন‌কে জল ও বনদস‌্যুমুক্ত ঘোষণা ক‌রে। ৩২ টি‌মে আত্নসমর্পণকারী মোট জল বনদস‌্যু সংখ‌্যা ছিল ৩২৮ জন। তারা মোট ৪৭০ টি আ‌গ্নেয়াস্ত্র এবং সা‌ড়ে ২২ হাজার রাউন্ড গোলাবারুদ জমা দেয়।

২০০৯ সা‌লের ২৩ ন‌ভেম্বর এবং ২০১৮ সা‌লের ২০ অ‌ক্টোবর দুদফায় ১৩৯ ডাকাত ও জলদস‌্যু সদস‌্য ম‌হেশখালী‌তে আত্নসমর্পণ ক‌রে। উভয় অনুষ্টা‌নে স্বরাষ্ট্রম‌ন্ত্রি আসাদুজ্জামান খাঁন কামাল, র‌্যা‌বের তৎকা‌লিন ডি‌জি ও প‌ু‌লি‌শের আই‌জি উপ‌স্থিত ছি‌লেন।

আগামী বৃহস্প‌তিবার বাঁশখালী‌তে আত্নসমর্পণকারী ডাকাত ও জলদস‌্যু সদস‌্যদেরকে প্রধানম‌ন্ত্রি ও র‌্যা‌বের তহবিল থে‌কে অর্থ সহায়তা দেয়া হ‌বে। এসব ডাকাত ও জলদস‌্যু দ‌লের সদস‌্যরা দীর্ঘদিন সমু‌দ্রে ডাকা‌তি তৎপরতা চা‌লি‌য়ে এখন ও সংঘ‌টিত হ‌চ্ছে।

এসব ডাকাত ও জলদস‌্যু দল ফি‌শিং বো‌ট ও ট্রলার থে‌কে মাছ, মৎস‌্য শিকা‌রের সরঞ্জামা‌দি লুট ক‌রে নি‌য়ে যেত। এমন কি ফি‌সিং বো‌র্টের মা‌ঝি মাল্লা‌দের জি‌ম্মি ক‌রে অর্থ আদা‌য়ের তৎপরাতায় লিপ্ত ছিল।

শুচ/শিউলি