নিজস্ব প্রতিবেদক : বাঙালী জাতির হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আগামী ১৭ ই মার্চ ২০২০ ইং রাষ্ট্রীয়ভাবে মুজিব শতবর্ষ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে মুজিব শতবর্ষ মহাসমারোহে উদযাপন করার প্রস্তুতি নিয়েছে।

চসিকের কর্মসূচিতে রয়েছে, সকাল ৯ টায় আন্দরকিল্লাস্থ চসিকের পুরাতন ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ। সকাল ৯ টা ১৫ মিনিটে চসিক পুরাতন ভবনের আব্দুস সাত্তার মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী কেক কেটে উদযাপন। রাত ৮ টায় এম এ আজিজ স্টেডিয়ামে ও একই সাথে ৪১ টি ওয়ার্ডে আতশবাজি ফোটানো। রাত ৮ টা ১৫ মিনিটে এম এ আজিজ স্টেডিয়ামে ও নগরের ১৫ টি স্থান হতে ফানুস উড়ানো।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, নিশি অবসানপ্রায়, ওই পুরাতন, বর্ষ হয় গত! আমি আজি ধূলিতলে এ জীর্ণ জীবন, করিলাম নত। বন্ধু হও, শত্রু হও, যেখানে যে কেহ রও, ক্ষমা করো আজিকার মতো, পুরাতন বরষের সাথে, পুরাতন অপরাধ যত।

এই কবিতা অবশ্য পয়লা বৈশাখ উপলক্ষে লেখা, যা আসতে এখনো মাসখানেক বাকি। তবে আগামী ১৭ মার্চ বাঙ্গালীর ভাগ্যাকাশে যে নববর্ষের সুচনা হচ্ছে তাকে সামনে রেখে এই কবিতা উচ্চারণ করলে লাভ ছাড়া ক্ষতি নেই।

৩৬ ঘন্টা পর যে সূর্য উঠেছে, তা কেবল একটা নতুন বছরকে আমাদের দরজায় আনেনি, আনছে একটা নতুন শতককেও। আজ আমরা গত বছরের হিসাব-নিকাশ করার অবকাশ পাচ্ছি। তেমনি গত একশ বছরে কী পেলাম, কী হারালাম, সেই হিসাবের খাতাও আজ মেলে ধরা যায় বৈকি।

সেই নতুন হালখাতার হিসেব শুরু করতে বিস্তর কর্মসূচি নিয়েছে বলে জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে চট্টগ্রাম নগরীর গুরুত্বপূর্ণ এলাকাসমূহ বঙ্গবন্ধুর কর্মময় জীবনের কিছু অংশ চিত্রের মাধ্যমে জনগণের মাঝে তুলে ধরার প্রচেষ্টা করা হচ্ছে। যা ধারাবাহিকভাবে অব্যাহত থাকবে।