স্টাফ রিপোর্টার :
চট্টগ্রামে নিষিদ্ধ জঙ্গি দল নব্য জেএমবির ৬ সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট।

বুধবার ভোররাত পর্যন্ত টানা অভিযান চালিয়ে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া ও বান্দরবান পার্বত্য জেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, মো. আলাউদ্দিন (২৩), জহির উদ্দিন (২৮), মঈন উদ্দিন (২০), আবু সাদেক (১৯), রহমত উল্লাহ আকিব (২৪) ও মহিদুল আলম (২৪)। তাদের সবার বাড়ি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায়।

মামলার তদন্ত কর্মকর্তা ও সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক আফতাব হোসেন এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গত ২৮ ফেব্রুয়ারি রাতে চট্টগ্রাম মহানগরীর ষোলশহর দুই নম্বর গেইট পুলিশ বক্সে বোমা বিস্ফোরণের ঘটনা তদন্ত করতে গিয়ে নিষিদ্ধ জঙ্গি দল নব্য জেএমবির ৬ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

এরমধ্যে মহিদুল ও জহিরকে মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে বান্দরবান সদরের কলাবাজার কেন্দ্রীয় জামে মসজিদের পাশ থেকে গ্রেপ্তার করা হয়। মঈন, সাদেক ও রহমতকে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে সাতকানিয়ার কেরানিহাট কাঁচা বাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

এরপর বুধবার ভোররাতে লোহাগাড়ার দরগামুড়া এলাকায় অভিযান চালিয়ে আলাউদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সবাই বোমা তৈরির কারিগর।

উল্লেখ্য, ২৮ ফেব্রুয়ারি রাতে ষোলশহর ২ নম্বর গেইট ট্রাফিক বক্সের ওই বিস্ফোরণে দুই ট্রাফিক পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হন। বিস্ফোরণে ট্রাফিক বক্সটিতে থাকা সিগন্যাল বাতি নিয়ন্ত্রণের সুইচ বোর্ড ধ্বংস হয়। ঘটনার একদিন পর হামলার সঙ্গে আইএস যুক্ত বলে জঙ্গিবাদ পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ দাবি করে।

ওই ঘটনায় পাঁচলাইশ থানায় করা মামলার তদন্ত করছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ এ পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করেছে তারা।

শুভ চট্টগ্রাম/ইখ/শিউলি