নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রামে শনিবার সকাল থেকে হঠাৎ কর্মবিরতি কর্মসূচি পালন করছে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিকরা। ফলে অচল হয়ে পড়েছে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানির কনটেইনার পরিবহণ। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক এ তথ্য জানান।

তিনি জানান, শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়ন হঠাৎ এই কর্মবিরতি কর্মসূচির ডাক দেয়। এতে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কনটেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে, তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রপ্তানি পণ্যের কন্টেইনারও অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

তবে জাহাজ থেকে কনটেইনার খালাস পুরোদমে চলছে। আর এই পরিস্থিতি নিয়ে সীতাকুন্ড সার্কেল এএসপির সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের বৈঠক চলছে বলে জানান তিনি।

বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব জানান, কর্মবিরতি শুরুর পর সকাল হতে বন্দর থেকে আমদানি পণ্যের কোনো কনটেইনার ডেলিভারি হয়নি। অফডক থেকেও বন্দরে কোনো রপ্তানি পণ্যের কনটেইনার পাঠানো যায়নি।

প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ স¤পাদক এ বি সিদ্দিক জানান, ৫ দফা দাবিতে শনিবার সকাল ৬টা থেকে শ্রমিকেরা কর্মবিরতি পালন করছে। এরপর থেকে কোনো প্রাইম মুভার ও ট্রেইলর চলাচল করছে না। প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় সকাল থেকে আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিবহন হচ্ছে না।

শ্রমিকদের দাবি, শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, সরকার ঘোষিত ন্যুনতম মজুরি বাস্তবায়ন, বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত দেওয়া, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার চালককে চাকরিতে পুনর্বহাল করা।