নিজস্ব প্রতিবেদক :

২১ আগস্ট গ্রেনেড হামলায় দোষীদের বিচারের রায় অবিলম্বে কার্যকর করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ‘তৃণমুল এনডিএম, তৃণমুল জাতীয়তাবাদি গণতান্ত্রিক আন্দোলন।

শুক্রবার (২১ আগস্ট) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়। একই সঙ্গে দলের নেতাকর্মীরা ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে শোক র‌্যালীও বের করেন তারা।

তৃণমূল এনডিএমের চেয়ারম্যার জননেতা খোকন চৌধুরী শোকর‌্যালীতে নেতৃত্ব দেন। মানববন্ধনেও প্রধান অতিথি হিসেবে তিনি বক্তব্য রাখেন।

বক্তৃতায় তিনি বলেন, ২১ আগস্ট জাতির জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে সেদিন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টাসহ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ভাগ্যগুনে সেদিন শেখ হাসিনা বেঁচে যান।

তিনি বলেন, ১৬ বছর অতিবাহিত হলেও ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহ স্মৃতি আমরা আজও ভুলতে পারিনি। ভয়াল সেই হামলায় আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী নিহত হন, আহত হন তিন শতাধিকের বেশি। সেদিন বেঁচে ফেরা অনেকেই এখনো তাদের শরীরে গ্রেনেডের স্প্লিন্টার আর দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন। আমরা চাই, এ নৃশংস হামলায় জড়িতদের বিচারের রায় দ্রুত কার্যকর করা হোক।

তিনি আরও বলেন,  আমরা ২১শে আগস্ট গ্রেনেড হামলার সঙ্গে জড়িত সব খুনিদের অবিলম্বে ফাঁসি কার্যকর করার দাবি করছি। সেই সঙ্গে যারা বিদেশে পালিয়ে আছেন, তাদেরও আইনের মাধ্যমে দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি জানাচ্ছি।

এছাড়া মানববন্ধনে প্রধান বক্তা ছিলেন কামরুল হুদা। শীর্ষ নেতাদের মধ্যে বক্তব্য রাখেন, তৃণমূল এনডিএমের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, সিরাজুল ইসলাম, আবদুল মোমেন, উজ্জ্বল তালুকদার, মহিলা নেত্রী মুখলেসি আকতার, বেবি আকতার ও শিল্পী আকতার প্রমুখ।