শুভ চট্টগ্রাম ডেস্ক :

শোক ভারাতুর হৃদয়ে বাঙালি জাতি শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জানিয়েছে তাঁর সমাধিতে, প্রতিকৃতিতে। আর মনে মনে ঘৃণা জানিয়েছে খুনি ও ষড়যন্ত্রকারীদের প্রতি। যাঁরা পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার মাধ্যমে থামিয়ে দিতে চেয়েছিলেন বাঙালি জাতির অগ্রযাত্রাকে।

মহান এই নেতার প্রতি শ্রদ্ধা জানার ক্ষেত্রে করোনা ও প্রাকৃতিক দুর্যোগ বাধা হয়ে দাঁড়াতে পারেনি। নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়েছে ও দোয়া করেছে বেদনাহত মানুষ। নানা কর্মসূচির মধ্য দিয়ে শনিবার পালিত হয়েছে জাতীয় শোক দিবস। রাষ্ট্রীয়ভাবে এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এসব কর্মসূচি আয়োজন করে।

সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বর বাড়ির সামনে ফুলেল শ্রদ্ধা জানান তৃণমুল এনডিএম দল। দলের চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী খোকন চৌধুরী শীর্ষ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। এ সময় দলের শীর্ষ নেতা নজরুল ইসলাম, মহিলা নেত্রী মুখলেসি আকতার, বেবি আক্তার, আবদুল মোমেন, মোহাম্মদ উজ্জল তালুকদার প্রমুখ সাথে ছিলেন।

পরে দলের অন্যান্য নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন। সেই সাথে ব্যানার, প্ল্যাকার্ড, কালো ব্যাজ ধারণ করে শোক প্রকাশ করেন দলীয় নেতাকর্মীরা। এর আগে ভোর সাড়ে ৫ টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করে এলাকা ত্যাগ করার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সুযোগ দেওয়া হয়।