শুভ চট্টগ্রাম ডেস্ক : শোক ও শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছেন চট্টগ্রামের মানুষ। নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় বন্দরনগরীতে পালিত হচ্ছে দিবসটি।

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৫ আগষ্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশায়িত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। নগরীতে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, কোরআন তিলাওয়াত ও দেশাত্ববোধক গান।

দিনের শুরুতে সকাল ৯টায় নগরের চট্টগ্রাম শিল্পকলা অ্যাকাডেমি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ। এসময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) একটি চৌকষ দল এ সময় সশস্ত্র সালাম জানায়।

পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। এরপর চট্টগ্রাম রেঞ্জ পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত ডিআইজি, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার এসএম রশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহাবুদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সর্ব সাধারণের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন এবং আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন।

পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়েছে। অনুরূপভাকে জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হচ্ছে।

এদিকে আজ সকাল ১০ টায় নগরের দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে উত্তর জেলা আওয়ামী লীগ।  এছাড়া দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।