নিজস্ব প্রতিবেদক:
চট্টগ্রাম থেকে ইউক্রেনের ওয়েবসাইট বাইনানি ডটকম, বাইনানি টুয়ান্টিফোর ডটকম ওয়েবসাইট ও বাইনানিস, প্রোফি আইকিউ, বাইনানি গো এপস ব্যবহার করে অনলাইনে জুয়া খেলতো তারা। জুয়া চক্রের এমন ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগ।

বৃহ¯পতিবার দুপুরে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ।

গ্রেপ্তারকৃতরা হলেন, শাখাওয়াত হোসেন প্রকাশ শাওন (২০), ফয়সাল খাঁন (৩২), মনির আহমদ (৪০), আরিফ উদ্দিন (৪০) ও জাবেদ মিয়া (৪০)। মঙ্গলবার থেকে বুধবার গভীর রাত পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এরমধ্যে শাখাওয়াত হোসেন জুঁয়া চক্রের মূলহোতা।

অভিযানে তাদের কাছ থেকে একটি প্রাইভেটকার, তিনটি ল্যাপটপ, ৫টি মোবাইল ফোন, ১৮টি বিভিন্ন কো¤পানীর মোবাইল সিম, জুঁয়ায় ব্যবহৃত একটি এইট পোর্ট মডেম, দুটি ব্যাংকের চেক বই ও নগদ ২ লাখ ২২ হাজার ৫০০ টাকা জব্দ করেছে বলেও জানান অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার শাখাওয়াত হোসেন স্বীকার করে যে সোশ্যাল অ্যাপস টেলিগ্রাম এর বাইনানি গ্রুপে যুক্ত করে অজ্ঞাত ব্যক্তি তাকে বাইনানি ডটকম নামক ওয়েবসাইটে কাজ করার জন্য অফার করে। সে তাদের সাথে যুক্ত হয়ে ফেসবুক ও ইউটিউব চ্যানেলে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে বাইনানি ডটকম, বাইনানি টুয়ান্টি ফোর ডটকম নামক ওয়েবসাইট এবং বাইনানিস, প্রোফি আইকিউ, বাইনানি গো এপস ব্যবহার করে সাধারণ জনগণ এবং উঠতি বয়সের ছেলে-মেয়েদেরকে অনলাইন জুয়া খেলার জন্য আকৃষ্ট করে।

জুয়া খেলার জন্য তারা বিভিন্ন বিকাশ, রকেট ও নগদ নাম্বার অবৈধ পন্থায় ব্যবহার করে। অনলাইন জুয়ার নামে সংগ্রহ করা টাকার একটা অংশ ডলারে কনভার্ট করে। এরপর অজ্ঞাতনামা সহযোগীর মাধ্যমে ডলার থেকে বিটকয়েন এ রূপান্তর করে। উক্ত বিটকয়েন ইউক্রেনে আর্ট স্ট্রং নামক ব্যক্তির কাছে প্রেরণ করে আসছে শাখাওয়াত।

বাইনানি ডটকম, বাইনানি টুয়ান্টি ফোর ডটকম নামক ওয়েবসাইট এবং বাইনানিস, প্রোফি আইকিউ, বাইনানি গো এপস ব্যবহার করে সাধারণ জনগণ এবং উঠতি বয়সের ছেলে-মেয়েদের টাকা অনলাইন জুয়া নামে প্রতারণা করে গ্রেপ্তারকৃতরা আত্নসাত করে আসছে এমন একটি অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। আসামিদের বিরুদ্ধে খুলশী থানায় মামলা রুজু করা হয়েছে বলে জানান শ্যামল কুমার নাথ।