নিজস্ব প্রতিবেদক:
ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় চট্টগ্রাম বন্দরে আসা ভারতীয় পণ্যের প্রথম চালানের চারটি কনটেইনার আখাউড়া স্থল বন্দরে পৌঁছেছে। বুধবার দুপুর দেড়টার দিকে কনটেইনারবাহী চারটি কাভার্ডভ্যান আখাউড়া স্থলবন্দরে পৌঁছে।

আখাউড়া স্থল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কাভার্ডভ্যানবাহী ভারতীয় কনটেইনারগুলো আখাউড়ায় এসে পৌঁছেছে। ২২ জুলাই বুধবার রাতে কনটেইনারগুলো আমাদের পোর্টে থাকবে। এখানে আমাদের সকল ফরম্যালিটি শেষ করে বৃহস্পতিবার কনটেইনারগুলো বর্ডার ক্রস করবে।

আখাউড়া স্থল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) মো. রেজাউল করিম বলেন, ভারতীয় পণ্যের কনটেইনারগুলো আখাউড়া স্থল বন্দর থেকে ভারতের ত্রিপুরা প্রদেশের আগরতলাস্থ রামনগর বন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। কনটেইনার চারটি ক্রস করতে সর্বোচ্চ সহায়তা করা হবে। উর্দ্ধতন কর্তৃপক্ষ থেকে এমন নিদের্শনা রয়েছে। ২৩ জুলাই বৃহ¯পতিবার এসব পণ্য রামনগর বন্দরে গিয়ে পৌঁছানোর কথা রয়েছে।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য (ট্রাফিক) ড. শেখ আলমগীর হোসেন বলেন, আমরা আগে থেকেই নিদের্শনা দিয়েছিলাম ভারতীয় পণ্যগুলো যেন আন্তরিকতার সাথে দেখা হয়। কারণ এটি ভারতের সাথে আমাদের ট্রান্সশিপমেন্ট চুক্তি অনুযায়ী বাণিজ্যের ট্রায়াল। আমরা সর্বোচ্চভাবে ভারতের সাথে আমাদের এ বাণিজ্যের ইতিবাচক প্রতিফলনের চেষ্টা করেছি। কারণ এ ট্রান্সশিপমেন্ট চুক্তি অনুযায়ী এ বাণিজ্য চলমান থাকলে বাংলাদেশ লাভবান হবে।

এদিকে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরা ও আসামের জন্য টিএমটি ইস্পাত ও ভোগ্যপণ্য ডাল বাহী চার কনটেইনার পণ্য ভারতীয় জাহাজ সেজুঁতি থেকে সকল আনুষ্ঠানিকতা শেষে মঙ্গলবার রাতে খালাস করা হয়। খালাসের দুই ঘন্টার মধ্যে কনটেইনার চারটি নিয়ে চারটি কাভার্ডভ্যান আখাউরা স্থলবন্দরের দিকে যাত্রা শুরু করে। কাভার্ডভ্যান চারটি বুধবার দুপুর নাগাদ আখাউরা স্থলবন্দরে পৌছে বলে আমরা নিশ্চিত হয়েছি।