নিজস্ব প্রতিবেদক:
জীববৈচিত্রের ক্ষতি করে অবৈধভাবে সংগৃহীত ৩ হাজার ৬০০ লিটার হাঙর মাছের তেলসহ তিন পাচারকারীকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম র‌্যাব-৭ এর সদস্যরা। এ সময় হাঙরের তেল পরিবহনে ব্যবহৃত মিনি ট্রাকটিও জব্দ করে র‌্যাব।

রোববার ভোর রাতে চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানার সিনেমাপ্লেস এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানে গ্রেপ্তার আসামিরা হলেন-কুমিল্লা জেলার মুরাদনগর থানার কাজী সোয়েল (৩২), একই এলাকার মো. সাগর (২৭) ও কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার বাসিন্দা মো. রাশেদ (৩২)।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) ও পুলিশ সুপার মাহমুদুর রহমান মামুন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি চোরাকারবারীদের একটি দল বিপন্ন প্রজাতির সামুদ্রিক হাঙর মাছ হত্যা করে প্রক্রিয়াজাতের মাধ্যমে অবৈধ ভাবে তেল উৎপাদন করছে। তাদেরই একটি দল মিনি ট্রাকে করে হাঙরের তেল নিয়ে কক্সবাজার হতে ময়মনসিংহ এর দিকে যাচ্ছে।

এরপর শনিবার রাতে চট্টগ্রাম মহানগরীর সেনিমাপ্লেস এলাকায় তল্লাশী চৌকি বসানো হয়। রোববার ভোরে একটি মিনি ট্রাক ঘটনাস্থলে পৌছায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গাড়ি থামিয়ে পাচারকারীরা দৌড়ে পালানোর চেষ্টা করে। এসম র‌্যাব সদস্যরা ধাওয়া দিয়ে তাদের ধরে ফেলে। পরে মিনি ট্রাকের ভিতর ১৮টি ব্যারেল হতে ৩ হাজার ৬০০ লিটার তেল উদ্ধার করা হয়।