নিজস্ব প্রতিনিধি, চন্দনাইশ :
‘গাছ লাগাও পরিবেশ বাচাও’ স্লোগানকে সামনে রেখে জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচি পালন করেছে চন্দনাইশ ইউনাইটেড ইয়ুথ ক্লাব। ১০ জুলাই শুক্রবার সকালে পূর্ব ছৈয়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন এই সংগঠনটির নেতারা।
বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষে সংগঠনটির সভাপতি মো. মোস্তফা কায়সারের সভাপতিত্বে চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি ও উপজেলা আ.লীগের প্রচার সম্পাদক মো. হেলাল উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে স্কুল পর্যদের সহ সভাপতি, সাংবাদিক মো. কমরুদ্দিন, বাংলাদেশ সাংবাদিক ঐক্য ফোরাম সভাপতি আবু তোরাব চৌধুরী, দপ্তর সম্পাদক মো.আমিনুল ইসলাম রুবেল, মাষ্টার মো. মনিরুল ইসলাম চৌধুরী, পরিচালনা পর্ষদ সদস্য ও মহিলা মেম্বার শাহেদা আক্তার,শিক্ষিকা শালিমা আক্তার, কাজী সাবেরা বেগম।
হাফেজ মো. হোসাইনের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মো. শহিদুল ইসলাম চৌধুরী,শাহাদাত হোসাইন মুরাদ,হাফেজ মাওলানা আব্দুল কাদের, মো. তৌহিদুল ইসলাম, মো.নাঈম উদ্দিন, মো. ইমন, মো. সিহাব,মো. ফাহিম,মো. মফিজ প্রমুখ।
বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত নেতৃবৃন্দ বলেন, বৃক্ষরোপণের মাধ্যমে বৈশ্বিক বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে ভারসাম্য এবং বাসযোগ্য পরিবেশ নিশ্চিত করতে হবে। পরিবেশের ভারসাম্য ও সুষম জলবায়ুর প্রয়োজনে একটি দেশের মোট আয়তনের অন্তত ২৫ শতাংশ বনভূমি থাকা আবশ্যক। বৃক্ষহীনতার কারণে পৃথিবীর নতুন নতুন অঞ্চল মরুময় হয়ে পড়ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বনের ওপর নির্ভরশীল বিশ্বের প্রায় ৫০ মিলিয়ন মানবজীবন সমস্যায় পড়তে পারে আগামী শতকের মাঝামাঝিতে। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে বনভূমি কাটার মাত্রাও ক্রমে বেড়ে যাচ্ছে। প্রকৃতির ভারসাম্য ঠিক রাখার জন্য যে কোনো দেশের মোট ভূমির ২৫ শতাংশ বনভূমি থাকা উচিত। তাই এ পরিবেশের ভারসাম্যকে রক্ষা করতে আমাদের প্রতিনিয়ত গাছ রোপন করতে হবে।