নিজস্ব প্রতিবেদক:
শ্বাসকষ্ঠ নিয়ে চট্টগ্রামের প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী মারা গেছেন। মঙ্গলবার ভোরে নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

মা ও শিশু হাসপাতাল পরিচালনা পরিষদের সদস্য মাহমুদুর রহমান শাওন এ তথ্য জানান। তিনি জানান, গত শনিবার সকালে গুরুতর অসুস্থ হয়ে পড়েন ইমামে আহলে সুন্নতখ্যাত প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী। এ সময় চিকিৎসার জন্য নগরী বিভিন্ন হাসপাতালে গেলেও শ্বাসকষ্টের কারনে করোনা আক্রান্ত সন্দেহে বেসরকারি কোন হাসপাতাল ভর্তি করা হয়নি। পরে গুরুতর অবস্থায় নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় তাঁকে।

আল্লামা নুরুল ইসলাম হাশেমী দীর্ঘদিন ধরে ডায়বেটিস ও আ্যজমাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তাঁর ইন্তেকালের খবরে চট্টগ্রামে শোকের ছায়া নেমে আসে।

আল্লামা হাশেমীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এক শোকবার্তায় বলেন, প্রিয়নবীর সুন্নাতের একনিষ্ঠ অনুসারী ছিলেন আল্লামা হাশেমী। এ মহান ব্যক্তিত্ব নিজেই হয়ে ওঠেন অনুপম অনুসরণীয় আদর্শ। আলেমকুলের শিরোমণি আহলে সুন্নাত ওয়াল জামাতের সর্বজন শ্রদ্ধেয় ইমাম হিসেবে উপমহাদেশে অতুলনীয় স্থান গড়ে নেন।

উল্লেখ্য, আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী ১৯২৮ সালে ২৯ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানার ২ নম্বর জালালাবাদ বটতলের কাজী পরিবারে জম্মগ্রহণ করেন। তিনি আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের চেয়ারম্যান ছাড়াও প্রবীণ আলেম হিসেবে সবার কাছে পরিচিত। দেশে ও সারা বিশ্বে ইসলামী ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত। সারা দেশে তাঁর লাখো মুরিদ ও ভক্ত রয়েছেন। সারাদেশে বেশ কয়েকটি মাদ্রাসার প্রতিষ্ঠাতা তিনি।