নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী পালন করলো মাত্র তিনজেন। এরা হলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সহ দপ্তর সম্পাদক মো. ইদ্রিস মিয়া ও সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম।

শনিবার  (৩০ মে) সকালে নগরীর ষোলশহর বিপ্লব উদ্যানে দলের প্রতিষ্ঠাতার মৃত্যুবাষির্কীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ ব্যাপারে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন জানান, করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব মেনে কয়েকজন নেতাকর্মী নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী পালন করা হয়। নেতাদের মধ্যে অনেকে করোনা আক্রান্ত, আবার অনেকে আইসোলেশনে আছেন।

তিনি বলেন, জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে প্রতি বছর চট্টগ্রামে নানা কর্মসূচি পালন করা হয়। কিন্তু এবার করোনা আতঙ্কের কারণে অনেক সিনিয়র নেতাকর্মী কর্মসূচিতে যোগ দেননি। দুই নেতাকে নিয়ে আমরা বিপ্লব উদ্যানে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

প্রসঙ্গত, ৩৯ বছর আগে চট্টগ্রাম সার্কিট হাউসে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ঘাতকদের গুলিতে মারা যান। এরপর নগরীর বাইরে রাঙ্গুনিয়া এলাকায় পাহাড়ের পাদদেশে তাঁকে কোন রকমে কবর দেওয়া হয়। পরে সেখান থেকে লাশ তুলে ঢাকায় বর্তমান স্থানে সমাহিত করা হয়।

পরে রাঙ্গুনিয়ায় প্রথম কবরের এলাকাটির নামকরণ করা হয় জিয়া নগর। বর্তমানে সেখানে জিয়া কমপ্লেক্সসহ জিয়ার প্রথম কবরের স্মৃতিচিহ্ন রয়েছে।