শুভ চট্টগ্রাম ডেস্ক : যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তাদের নির্দেশিকায় নতুন করে করোনাভাইরাসের আরো ছয়টি উপসর্গ যুক্ত করেছে। তারা বলছে, সংক্রমণ হওয়ার দুই থেকে ১৪ দিনের মধ্যে নতুন ছয়টি উপসর্গ দেখা দিতে পারে।

উপসর্গ ছয়টি হচ্ছে- শরীর ঠান্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশী ব্যথা, মাথা ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও ঘ্রাণশক্তি হারিয়ে ফেলা।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এমন অসংখ্য করোনা রোগী শনাক্ত করা হয়েছে, যাদের শরীরে ভাইরাসটির কোনো উপসর্গ প্রকাশ পায়নি। কিন্তু তাদের সবার দেহে এই ছয়টি উপসর্গ ছিল বলে জানা গেছে। তাই এগুলোকে করোনার উপসর্গের তালিকায় যুক্ত করা হয়েছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্যান্ডেমিক অ্যান্ড ইমার্জিং থ্রেটস কার্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক মারিও রামিরেজ বলেন, কোভিড-১৯ এর মতো নতুন রোগের উপসর্গ সময়ের সঙ্গে পরিবর্তিত হতে পারে। তাই এখন নিশ্চিত করে বলা যায়, এই ছয়টি করোনাভাইরাসের নতুন উপসর্গ।

তিনি বলেন, গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিভিন্ন দেশের রোগীদের সঙ্গে কথা বলেছেন চিকিৎসকরা। প্রত্যেকেই তাদের শরীরে নতুন এই উপসর্গগুলো থাকার কথা নিশ্চিত করেছেন। এ ছাড়া মার্চের মাঝামাঝি সময় থেকেই যুক্তরাজ্যে যারা আক্রান্ত হচ্ছেন, তারা স্বাদ ও ঘ্রাণশক্তি হারিয়ে ফেলার কথা জানিয়ে আসছেন।