নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রামে কিট এসেছে। কিন্তু সে কিট দিয়ে হচ্ছে না করোনা শনাক্তের পরীক্ষা। কারণ এতে করোনা শনাক্তের জরুরি উপাদান এক্সটেনশন ফ্লুইড নেই। ফলে অচলাবস্থা বিরাজ করছে চট্টগ্রামের একমাত্র করোনা শনাক্তের নমুনা পরীক্ষা কেন্দ্র বিআইটিআইডি হাসপাতালে।

এমন তথ্য জানিয়েছেন বিআইটিআইডির ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ। তিনি জানান, গতকাল ৯৫০টি কিট পাঠানো হলেও সেগুলোতে এক্সটেনশন ফ্লুইড নামের জরুরি উপাদানটি নেই। ফলে কিটগুলো কাজে আসছে না আপাতত।

তবে ল্যাবে নিজেদের কিছু এক্সটেনশন ফ্লুইড থাকায় সেগুলো ব্যবহার করে আরও কিছু পরীক্ষা করা যাবে। যা ১০০ এর মতো হতে পারে। এরপর চট্টগ্রামে করোনা শনাক্তের পরীক্ষা পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে জানান তিনি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, আমরা ওই উপাদানের জন্য বলে দিয়েছি। এগুলো চলে আসবে। কিটের জন্য কোন সমস্যা হবে না।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ডা. শাকিল আহমেদ বলেন, স্বাস্থ্য বিভাগে এই উপাদান নাই। কোনখানে কিছু নাই। সবাই মিথ্যা কথা বলছে। যা বলতেছে এগুলো সব মুখে মুখে।

প্রসঙ্গত, ফ্রান্সের একটি দাতব্য সংস্থা থেকে অনুদান পাওয়া ১০০ কীট দিয়ে গত ২৫ মার্চ থেকে চট্টগ্রামের বিআইটিআইডিতে করোনা শনাক্তের পরীক্ষা শুরু হয়। এরপর আইডিসিআর থেকে ১০০ এবং পরে স্বাস্থ্য বিভাগ থেকে ৮০০ কীট দেওয়া হয়। যা দিয়ে বুধবার পর্যন্ত ১০১৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তম্মধ্যে ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে।