শুভ চট্টগ্রাম ডেস্ক : চীনের হুবেই প্রদেশের যে উহান শহর থেকে করোনাভাইরাস নামক মহামারির উৎপত্তি সেখান থেকে লকডাউন তুলে নেওয়া হলো আড়াই মাস পর। যেন দীর্ঘ প্রাণপণ লড়াই শেষে হেসে উঠল উহান শহর।

শহরটির বাসিন্দারা রাস্তায় নামতে শুরু করেছেন। নিজেদের অভিজ্ঞতা থেকে বিশ্ববাসীর উদ্দেশ্যে বলেছেন, দয়া করে আমাদের মতো ভুল যেন আর কেউ করবেন না!

একজন নারী বলেন, প্রথমদিকে আমরা উদাসীন ছিলাম। লকডাউন কি, সেটাই বুঝতে পারিনি। তাই লুকিয়ে হলেও হেঁটে বেড়িয়েছি, আড্ডা দিয়েছি। এভাবে পরিস্থিতি যখন সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেল, ততক্ষণে আমাদের কিছুই করার ছিল না। ভয়ে-আতঙ্কে রাতে ঘুমোতে পারিনি। আমাদের মতো ভুল যেন আর কেউ না করে।

মাস্ক পরিহিত আরেক নারী বিবিসিকে বলেন, আশা করি বিশ্ববাসী উহান থেকে শিখবে। কারণ আমাদেরকে যে পরিমাণ মূল্য দিতে হয়েছে, অন্যদেরকে এখনো ততটা দিতে হয়নি।

ওই নারী বলেন, লকডাউনমুক্ত হয়ে শহেরর অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন কর্তৃপক্ষের ওপর। কারণ ভাইরাসটির ঝুঁকি সম্পর্কে নগরবাসীকে প্রথম দিকে যথাযথভাবে সতর্ক করেনি উহান সরকার। এটা যে এতটা ভয়ংকর হয়ে উঠতে পারে, তা ঘুর্ণাক্ষরেও ভাবেনি বাসিন্দারা।

লকডাউন সম্পর্কে আরেকজন বলেন, এটা জারি করা মানে আপনার স্বাধীনতা কেড়ে নেওয়া নয়। সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াইয়ের জন্য এটাই একমাত্র বৈজ্ঞানিক পদ্ধতি। আপনি যদি লকডাউন অমান্য করেন তাহলে এর মাধ্যমে শুধু আপনার মৃত্যুই ডেকে আনছেন না, সঙ্গে পরিবার-বন্ধুবান্ধবদের মৃত্যুও ডেকে আনছেন।