মো. আবু মনসুর, ফটিকছড়ি প্রতিনিধি:
চট্টগ্রামের ফটিকছড়িতে বিলুপ্ত প্রজাতীর একটি বানর উদ্ধার করেছে এলাকাবাসী। বুধবার (১ এপ্রিল) উপজেলার ভূজপুর থানাধীন দাঁতমারা ইউনিয়নের হেঁয়াকো এলাকা থেকে বানরটিকে উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, ইউনিয়নের হেঁয়াকো এলাকার র্পূব সোনাই গ্রামের একটি পরিত্যক্ত বাড়ির দেয়ালে বুধবার দুপুরে বানরটিকে দেখতে পায় গ্রামবাসী। তবে তারা প্রাণীটির সাথে পরিচিত নয় বলে অনেকের মনে ভয় কাজ করে। পরে গ্রামবাসীর কয়েকজন মিলে কৌশলে বানরটিকে আটক করে। হেয়াকো বনবিটের কর্মকর্তারা সেটি পরে উদ্বার করে।

খবর পেয়ে উপজেলা র্নিবাহী কর্মর্কতা সায়েদুল আরেফিন বানরটিকে উদ্ধার করে বুধবার বিকালে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, এরা ‘বেঙ্গল স্লো লরিস’ বা লজ্জাবতী বানর নামে পরিচিত। লজ্জাবতী বানর ছোট নিশাচর ও চুপচাপ প্রজাতির একটি প্রাণী। তাদের এই লাজুক স্বভাবের কারণেই এদের নাম লজ্জাবতী বানর।

আইইউসিএন এদের মহাবিপন্ন বানরের তালিকায় রেখেছে। লজ্জাবতী বানর অন্যান্য বানর প্রজাতীদেও থেকে অনেক বেশি বিস্তৃত হওয়া স্বত্বেও এরা বিশ্বে সংকটাপন অবস্থায় রয়েছে বলে জানান ড. মঞ্জুরুল কিবরিয়া।