শুভ চট্টগ্রাম ডেস্ক : ওয়েবসাইট থাকা এখন মামুলি ব্যাপার। ওয়েবসাইটের মালিকানা মানে সম্মানের উচু আসনে আপনি। ক্যারিয়ার গড়তেও রাখতে পারে গুরুত্বপূর্ণ ভুমিকা। ওয়েবসাইট হতে পারে আপনার আয়ের উৎসও।

সেটি যদি হয় নিউজ সাইট, তাহলে আপনার আদর্শমতে হতে পারে সাংবাদিকতা। এতে রাজনীতিক, পেশাজিবী ও প্রশাসনের উচুশ্রেণির মানুষের সাথে আপনার যোগসূত্র হবেই। তাতে আপনার সম্মান সমাজের কোন আসনে হবে সেটা বুঝানোর দরকার নেই নিশ্চয়ই।

একটি নিউজ সাইট জনগণের কাছে পৌছে যায় মুঠোফোনে। অনেক ব্যবসায়ী তাদের উৎপাদিত পণ্যের মান প্রচারে খুঁজে উপযুক্ত মাধ্যম। সে মাধ্যমটি হতে পারেন আপনি। ভাবুন তো, একটি পণ্যের বিজ্ঞাপণ প্রচারের জন্য দৈনিক এক হাজার টাকা চার্জ নিলেও মাসে আপনার আয় কত হবে। একাধিক বিজ্ঞাপণ হলে কত হবে।

এছাড়া ফেসবুক, গুগল এমপি, গুগল এডসেন্স, ইউটিউব ও ইনস্টাগ্রামে আপনার প্রকাশিত নিউজ থেকেও আসতে পারে হাজার ডলার আয়। এক্ষেত্রে বিষয়টি শুধু আপনাকে বুঝতে হবে। নিউজ সাইট ছাড়াও অনলাইনে পণ্য বিক্রীর জন্যও সাইট তৈরী করে আয় করতে পারেন আপনি।

তবে ওয়েবসাইট তৈরী মামুলি ব্যাপার নয়। ওয়েবসাইট তৈরী করতে প্রথমে কিনতে হয় ডোমেন নেম। সেখানেও রয়েছে ডটকম, ডটনিউজ, ডটনেট, ডট ওআরজি ইত্যাদি প্রকারভেদ। এরমধ্যে ডটকম-এর মূল্য সবচেয়ে কম। ১১-১২ ডলার। এরপর কিনতে হয় হোস্টিং। সর্বন্মিম হোস্টিং স্পেস ২০০০-২৫০০ টাকায় পাওয়া যায়।

সে হিসেবে ৩ হাজার টাকা খরচ করেও একটি ওয়েবসাইট তৈরী করা যায়। ডোমেন-হোস্টিংয়ের পর সি-প্যানেল, এডমিন প্যানেল করতে হয়। এরপর শুরু হয় ওয়েবসাইটে থিম ইনস্টল করা। যা ৫৯-৭৫ বা তারও বেশি ডলার দিয়ে কিনতে হয়। ফ্রি থিমও পাওয়া যায়। তবে ফ্রি থিম দিয়ে কখনো কেনা থিমের মতো সুন্দর ও ডায়নামিক সাইট হয় না।

বাংলাদেশে হাতেগানা কয়েকটি সাইট আছে যারা থিম কিনে করেছেন। যেমন প্রথম আলো। শুরুতেই তারা খরচ করে ৭-৮ লাখ টাকা। তবে তাদের আছে বলে-তাদের সাইট হবে আপনার হবে না, তা নয়। দেশে জনপ্রিয় অনেক সাইট আছে যা খুব কম খরচে করা হয়েছে। এ সাহস থেকে আপনিও করতে পারেন ওয়েবসাইট। কম খরচে আমরা বানিয়ে দিতে পারি একটি নান্দনিক ও ডায়নামিক সাইট। আপনি শুধু কল করুন এই নাম্বারে- ০১৫৩২৭৬৪৪০৪। আপনার সন্তুষ্টিই হবে আমাদের মূল লক্ষ্য।