ক্রীড়া প্রতিবেদক : কবি হেলাল হাফিজ তার ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতায় লিখেছিলেন, ‘এখন যৌবন যার, মিছিলে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়। এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়।’ কবির প্রেক্ষিত ছিল সম্পূর্ণ আলাদা।

আর করোনাভাইরাস নিয়ে বাংলাদেশের সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা নিজের অফিসিয়াল ফেসবুক পাতায় ওই কবিতার অনুকরণে লিখেছেন, ‘এখন যৌবন যার, বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়। এখন যৌবন যার, দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়।’

করোনাভাইরাসের বিস্তার এড়াতে বাংলাদেশের এই তারকা ক্রিকেটার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন নিয়মিত।  ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে একটি ম্যাচের সময় গ্যালারি থেকে এক ভক্ত মাঠে ছুটে গিয়ে জড়িয়ে ধরেছিলেন মাশরাফিকে। সেই ছবিটি দিয়ে বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক লিখেছিলেন, ‘না, এভাবে কাছে আসা যাবে না। না, এভাবে নিজের পরিচিত বা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না।’ সঙ্গে ছিল করোনাভাইরাস থেকে সুরক্ষা নিয়ে বিশদ লেখা।

মাশরাফীর মত সাকিব-তামিম-মুশফিকও দিক-নির্দেশনা দেন। সাকিব তো যুক্তরাষ্ট্রে গিয়ে স্বেচ্ছা আইসোলেশনেই আছেন। তারা বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো সংগঠনদের দিক-নির্দেশনা মেনে চলার আহ্বান জানান।